How to apply Krishok Bondhu Prakolpo 2020

How to apply Krishok Bondhu Prakolpo 2020/ কৃষক বন্ধু ফর্ম ডাউনলোড করে কিভাবে আবেদন করবেন

পশ্চিমবঙ্গ সরকার কৃষি অধিকার । কৃষক বন্ধু প্রকল্প রাজ্য সরকারের একটি নতুন উদ্যোগ। কৃষকদের আর্থিক অবস্থার কথা চিন্তা করে পশ্চিমবঙ্গ সরকার কৃষক বন্ধু নামক এই নতুন প্রকল্পটি শুরু করেছেন । সাধারণ ভাবে দেখা যায় কৃষক পরিবারে শুধুমাত্র একজন ব্যক্তি এই উপার্জন করতে পারেন তাও আবার চাষ-বাস এর মাধ্যমে। তাই যখন ওই কৃষকের শারীরিক অসুবিধা যদি হয়ে যায় তাহলে ওই পরিবারের আর্থিক অবস্থা শোচনীয় হয়ে দাঁড়ায় । কৃষকদের এই অবস্থার কথা চিন্তা করেই বর্তমান সরকার কৃষকদের আর্থিক উন্নতির জন্য 2019 সালে চালু করল কৃষক বন্ধু প্রকল্প ।
             এই প্রকল্পে অংশগ্রহণকারী প্রত্যেক পরিবারকে তাদের জমির পরিমাণ অনুযায়ী সর্বাধিক 5000 টাকা বছরে তাও আবার দুটো কিস্তিতে দেওয়া হবে । সরকারের পক্ষ থেকে এ ধরনের আর্থিক সাহায্য পেলে কৃষকরা ভালোভাবে চাষবাস করতে পারবেন এবং উপার্জন করতে পারবেন । শুধু এই নয় এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের ডেট বেনিফিট দেওয়া হয়েছে অর্থাৎ কোন কৃষক যদি মারা যায় তাহলে তার পরিবারকে এককালীন মোট 2 লক্ষ টাকার আর্থিক সহায়তা দেবেন আমাদের পশ্চিমবঙ্গ সরকার ।
তাই এই প্রকল্পে অংশগ্রহণ করতে চাইলে কিভাবে ফ্রম কালেকশন করতে হবে কিভাবে ফর্ম ফিলাপ করতে হবে এবং এই ফর্ম কোথায় গিয়ে জমা করতে হবে এ সমস্ত বিস্তারিত তথ্য এখান থেকে জানতে পারবেন ।

কৃষক বন্ধু প্রকল্পের জন্য কিভাবে অনলাইন থেকে ফরম ডাউনলোড করবেন ?

Step 1: সবার প্রথম  http://matirkatha.net/departmental-circulars/  এই লিংকে আপনাকে ক্লিক করতে হবে তারপর একটু সকল করে নিচে যাবেন এবং সেখানে কৃষক বন্ধু প্রকল্পের ফর্ম দেখতে পাবেন ।

Step 2: এখানে ইংরেজি এবং বাংলা ভার্সন এর ফরম দেখতে পাবেন যেটার উপর ক্লিক করবেন সেটাই ডাউনলোড হয়ে যাবে ।

উপরের এই পদ্ধতি অনুসরণ করে ফ্রী ডাউনলোড করুন এবং প্রিন্ট করে নিয়ে আসুন। বাংলা ভার্সন এর ফলে আপনি পরে বিস্তারিত বুঝতে পারবেন এবং সেই ভাবে ভালো করে ফরম ফিলাপ করবেন । 

কৃষক বন্ধু ফরম এর সঙ্গে কি কি কাগজপত্র দিতে হবে

নিচে যে সমস্ত কাগজপত্র গুলির নাম উল্লেখ করা আছে সেগুলোর প্রত্যেকটির এক কপি করে জেরক্স এবং প্রত্যেকটিতে নিজের সই করে নেবেন ।
কৃষক বন্ধু ফরম এর সঙ্গে কি কি কাগজপত্র দিতে হবে
1) জমির  সংশা পত্র বা পর্চা এক কপি জেরক্স ।
2) কৃষকের আধার কার্ডের এক কপি জেরক্স ।
3) ভোটার কার্ডের এক কপি জেরক্স ।
4) ব্যাংক একাউন্ট এর প্রথম পাতার এক কপি জেরক্স ।
5) পাসপোর্ট কালার ছবি দুই কপি ।

            উপরে উল্লেখিত কাগজপত্র গুলি ফরমের সঙ্গে ভালো করে চেটে দেবেন এবং আপনার নিকটবর্তী এগ্রিকালচার অফিস বা কৃষি দপ্তরে জমা করে দেবেন
রাম জমা করে দেওয়ার কিছুদিন পর আপনার পঞ্চায়েতে আপনার নাম আসবে এবং সেখানে আপনার জমির পরিমাণ অনুযায়ী প্রথম কিস্তির টাকা চেকের মাধ্যমে দেওয়া হবে। নির্দিষ্ট সময়ে আপনি চেকটি সংগ্রহ করে আপনার ব্যাংক একাউন্টে জমা করে দেবেন।

Post a comment

0 Comments