How to Online apply for Cast Certificate - SC, ST, OBC


ST , SC , OBC সার্টিফিকেট পাওয়ার জন্য অনলাইনে আবেদন পদ্ধতি সম্পূর্ণ নতুন ওয়েবসাইট থেকে

বর্তমানে ভারতবর্ষের যেকোনো সরকারি সুযোগ-সুবিধা সাধারণ মানুষকে চারটি শ্রেণীভাগ করে বন্টন করা হয়। আর সেই শ্রেণী গুলি হল SC, ST, OBC, GEN. আর এই প্রতিটি শ্রেণীর জন্য আলাদা আলাদা  কোটায় ভাগ করে সুযোগ-সুবিধা দেওয়া হয় । যেমন বিভিন্ন চাকরির ক্ষেত্রে এই শ্রেণি অনুযায়ী সিট সংরক্ষিত থাকে আবার স্কুল-কলেজ এছাড়াও আরো উচ্চশিক্ষার ক্ষেত্রেও সরকার থেকে স্টাইফেন বা স্কলারশিপের ব্যবস্থা করে এই শ্রেণি অনুযায়ী। আর এই শ্রেণীর অন্তর্ভুক্ত হতে গেলে চাই বৈধ সার্টিফিকেট । আগে একটি পুরনো ওয়েবসাইটের মাধ্যমে অনেক জটিল পদ্ধতিতে অনলাইনে st.sc.obc সার্টিফিকেটগুলোর জন্য আবেদন করা যেত । বর্তমানে এই সার্টিফিকেটগুলো যাতে সবাই খুব সহজেই করে নিতে পারেন তার জন্য নতুন একটি ওয়েবসাইট লঞ্চ করা হয়েছে সেখানে খুব সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন এই সার্টিফিকেটগুলো পাওয়ার জন্য। তাই আপনি যে কাস্ট এর অন্তর্গত সেই সার্টিফিকেট অবশ্যই করিয়ে নিন যে কোনো সুযোগ-সুবিধা কোটা অনুযায়ী পাওয়ার জন্য । st.sc.obc সার্টিফিকেটগুলোর জন্য অনলাইনে কিভাবে আবেদন করবেন তারপর কোথায় জমা করবেন কি কি কাগজপত্র লাগবে এবং কিভাবে সার্টিফিকেট হাতে পাবেন সম্পূর্ণ বিস্তারিত জানতে পারবেন এখান থেকেই।
        যে পদ্ধতিগুলো অনুসরণ করলে খুব সহজেই আবেদন করতে পারবেন আপনার জন্য কার সার্টিফিকেট পাওয়ার জন্য ।

How to apply  for ST, SC, OBC cast certificate Online 

Step 1: নিচে একটি ওয়েবসাইটের লিংক দেওয়া হল সেখানে ক্লিক করে সবার প্রথম পেইজটি ওপেন করুন -  http://castcertificatewb.gov.in/home/home.html

Step 2: এই মুহূর্তে উপরের লিংকটি থেকে কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে প্রবেশ করেছেন তাহলে নিচে দেখানো ওয়েবসাইটে প্রবেশ করেছেন । আর যদি মোবাইল থেকে চেক করছেন তাহালে কম্পিউটারে দেখার উপযোগী করে নিন উপরের তিন বিন্দুতে ক্লিক করে ।



Step 3: এখন পেজের বামদিকে দেখতে পাবেন - Apply for ST/SC/OBC Certificate . এখানে ক্লিক করুন ।

Step 4: এখন আপনার সামনে একটি pop-up আসবে ,সেখানে পদবি সহ আবেদনকারীর নাম এবং মোবাইল নাম্বার দিন এবং ক্লিক করুন send otp বাস্কে ।

Step 5: এখন  মোবাইল নম্বরে একটি OTP আসবে । সেই OTP টি ফাঁকা ঘরে বসিয়ে OK করলে মোবাইলে আরও একটি মেসেজ আসবে সেটিতে আপনার  ID ও Password পাঠিয়েছে ।

Step 6: এবার ওই ID এবং Password যথাস্থানে বসিয়ে  continue-তে ক্লিক করলে একটি পুরো ফরম খুলে যাবে

             ফর্মের মধ্যে ইংরেজির পাশাপাশি বাংলাতে পরিষ্কারভাবে লিখা আছে কোন জায়গায় কি কি লিখতে হবে এবং কোথায় ছবি আপলোড করতে হবে কোথায় সহি আপলোড করতে হবে এবং আর কি কি ডকুমেন্টস আপলোড করবেন। তথ্য অনুযায়ী ফরমটি সম্পূর্ণ ফিলাপ করুন তারপর সাবমিট করে দিন ।

      এখন আপনি ফর্মের মধ্যে যা যা পূরণ করলেন সেটার নকল দেখতে পাবেন পাশে print এর option পাবেন , সেটির একটি পাতা বের করে নিন । এবার এটিকে BDO অফিসে জমা করতে হবে । তার জন্য নিচে যে সমস্ত Document এর কথা বলা হয়েছে সেগুলোর একটি করে xerox জমা দিন ।

ফর্মের সঙ্গে যে সমস্ত Document জমা করবেন 

1) Date of Birth এর  প্রমাণপত্রের জন্য Birth Certificate  অথবা মাধ্যমিকের Admit Card এর  একটি xerox
2) স্থায়ী ভাবে বসবাসের  প্রমাণপত্র হিসাবে  পঞ্চায়েত অফিস থেকে একটি Recident Certificate.
3) রেশন কার্ড
4) রক্তের সম্পর্ক প্রমানের জন্য বংশে কারো  Cast Certificate থাকলে তার একটি xerox।
5) পঞ্চায়েত অফিস থেকে সংগ্রহ করা বংশ পঞ্জিকা
6) Family Anual Income কত তার প্রমানপত্র হিসেবে BDO Office থেকে সংগ্রহ করা এক কপি Income Certificate.
যে সমস্ত কাগজপত্র গুলির কথা উপরে বলা হয়েছে প্রত্যেকটি এক কপি করে ফার্মের সঙ্গে সেটে দেবেন এবং দু কপি পাসপোর্ট কালার ছবি দিয়ে বিডিও অফিসে জমা করে দেবেন । 

Post a comment

0 Comments