Good News for all Ration Holder (AAY, SPHH, PHH, RKSY-I & RKSY-II ) রেশনে নিয়ম পরিবর্তন

Good News for all Ration Holder (AAY, SPHH, PHH, RKSY-I & RKSY-II ) রেশনে নিয়ম পরিবর্তন ||সব রেশন গ্রাহকরাই এবার 5 কেজি করে চাল পাবেন ।

সমস্ত রেশন কার্ডের জন্য সুখবর আনলেন আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বিশেষত যাদের rksy-1 ও rksy-2 এবং phh, sphh  কার্ড রয়েছে তাদের জন্য বিরাট সুখবর । ইতিমধ্যেই মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছিলেন দেশের সমস্ত মানুষদের কে যারা 2 টাকা কেজি দরে রেশন পায় তাদের সম্পূর্ণ বিনামূল্যে দেয়া হবে । কিন্তু এখন সেই নিয়ম আবারও পরিবর্তন করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । গত এক মাস ধরে যারা বিনা পয়সায় রেশন পাননি তাদেরকেও এই সুবিধা দেবার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য সরকার । তবে এবার 2 কেজি নয় 5 কেজি করে পাওয়া যাবে খাদ্যদ্রব্য ।

     এবার আগামী 5 মাস সমস্ত রেশন গ্রাহকদেরকে 5 কেজি করে দেওয়া হবে । অর্থাৎ মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী মে মাস থেকে সব রেশন কার্ডের ব্যক্তিকেই 5 কেজি করে রেশন দেওয়া হবে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত। 

পশ্চিমবঙ্গের রেশন ব্যবস্থা আগে শুধুমাত্র rksy-2 রেশন কার্ড বাদে  সব কার্ডেই 2 টাকা কেজি দরে রেশন দেওয়া হতো । কিন্তু দেশে করোনা (COVID-19) সংক্রমনের ফলে SPHH, PHH এবং RKSY-1 গ্রাহকদের সম্পূর্ণ বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নেন রাজ্য সরকার এবং তা এপ্রিল মাস থেকে কার্যকরী হয় । কিন্তু যাদের rksy-2 কার্ড আছে তাদেরকে বঞ্চিত করা হয় এই সুবিধা থেকে অর্থাৎ এপ্রিল মাসেও তাদেরকে 9 টাকা ও 13 টাকা কেজি দরে নিতে হয়। এতে রাজ্যের অনেক মানুষ ক্ষোভ প্রকাশ করেন ।



     কিন্তু রাজ্য সরকার সব মানুষের কথা মাথায় রেখেই গত সোমবার নবান্নে বৈঠকে জানান এবার খাদ্য সুরক্ষা যোজনা দুই নম্বর (rksy-2) গ্রাহকদেরকেও মাথাপিছু 5 কেজি করে রেশন দেওয়া হবে মে মাস থেকে । সাথে সাথে আগে থেকে যারা 2 টাকা কেজি দরে রেশন  পারছিল তারাও এবার 5 কেজি করে রেশন পাবে আগামী 5 মাস । অর্থাৎ আগামী মে মাস থেকে 9.56 কটি রেশন গ্রাহককে 5 কেজি করে দেয়া হবে ।

কিভাবে দেওয়া হবে এই রেশন ?

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান এ 5 কেজি করে রেশন প্যাকেট করে দেওয়া হবে । অর্থাৎ একটি পেকেটে 5 কেজি করে চাল দেওয়া থাকবে এবং সেটি একটি গ্রাহককে দেওয়া হবে । ইতিমধ্যে ব্লকের রেশন ডিস্ট্রিবিউটর  ও রেশন ডিলারের কাছে প্যাকেট করার কাজ শুরু হবে কয়েকদিনের মধ্যেই । আর এই রেশন প্যাকেটিং এর কাজে 100 দিনের কাজের লক লাগানো হবে ।

Post a comment

1 Comments